শিক্ষায় রোল মডেল বরুয়াজানী হাসান উচ্চ বিদ্যালয়

0
1202

 ওমর ফারুক সুমন, হালুয়াঘাটঃ প্রকৃতির নির্মল পরিবেশে অবস্থিত বরুয়াজানী হাসান উচ্চ বিদ্যালয়। তার পাশেই ৫ তলা ভবন বিশিষ্ট মুক্তিযোদ্ধা কলেজ। ৪ একর ২ শতাংশ জায়গা রয়েছে বিদ্যালয়টির অবস্থান। একপাশে ফুলের বাগান আর চারিদিকে কাষ্ঠল উদ্ভিদের সমারোহ আর প্রকৃতির নিজস্ব সৃজনে সৃজিত বিদ্যালয়ের প্রাঙ্গনটি দেখতে অতিব মনোমুগ্ধকর। বিদ্যালয়টির তিন পাশ দিয়েই বহমান নদীটি বিদ্যালয়টিকে করেছে আরও শোভাবর্ধিত। নদীর উপর স্টীলের একটি ব্রীজ যা বৃদ্ধি করেছে অপার সৌন্দর্য।

গত বৃহঃপতিবার সরেজমিনে ঘুরে এসে জানা যায় বিদ্যালয়ের সাফল্যের পিছনে নানা গুরুত্বপূর্ণ কথা। বিদ্যালয়ের প্রধান শিক্ষক এ কে এম কাজী নজরুল ইসলামের সাথে কথা বলে জানা যায়, নালিতাবাড়ি উপজেলা থেকে ১০ কিলোমিটার উত্তরে, হালুয়াঘাট থেকে ১২ কিলোমিটার প্রশ্চিমে আর গারোপাহাড় থেকে ৬ কিলোমিটার দক্ষিনে অবস্থিত বরুয়াজানী হাসান উচ্চ বিদ্যালয়। ১৯৬৭ সালে স্থাপিত। ভাল পাঠদান, অতুলনীয় ফলাফল, বিদ্যালয়ের ভৌত অবকাঠামো, দক্ষ শিক্ষক মন্ডলীসহ সব মিলিয়ে নজর কেঁড়েছে সকলের। শহরের বাহির এলাকায় একমাত্র সুনাম কুঁড়িয়েছে যা। ৮ শত শিক্ষার্থী। বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শাখা নিয়ে ত্রিধারায় চলে শিক্ষা কার্যক্রম।

২০১৭ সালে উপজেলায় শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবেও সুনাম কুঁড়িয়েছে। গত জে এস সিতে ৯৪.৭৭%, এসএসসিতে ৯৭.৮% ফলাফল অর্জন করে। A+ ৯ জন, ট্যালেন্টপুলে বৃত্তি ৩ জন। অন্যান্য বছরের ফলাফলও ভালো। প্রধান শিক্ষক জানান, জাতীয়করনের জন্যে একমাত্র দাবীদার এই বিদ্যালয়টির। কোন দিক দিয়েই পিছিয়ে নেই। প্রতিটি জাতীয় প্রোগ্রামে অংশ নিয়ে বার বার বিজয়ী হচ্ছে। শিক্ষার্থীর তুলনায় আরও কমপক্ষে একটি ভবন নির্মাণ করা জরুরি।

তার দাবী বিদ্যালয়টি জাতীয়করনসহ আরও কিছু ভৌত অবকাঠামো নির্মাণ করে দেয়া। ১৮ জন স্টাফ। প্রধান শিক্ষক এ কে এম কাজী নজরুল ইসলাম, সহঃ প্রধান শিক্ষক মোঃ হাসমত আলী, সহকারী শিক্ষকগণ যথাক্রমে মোঃ আক্কাস আলী (ধর্ম), মোঃ আকরাম হোসাইন (গণিত), মতিয়ারা খাতুন (কম্পিউটার), লুৎফুন্নাহার (বাংলা), মোঃ জাহাঙ্গীর আলম (ইংরেজী), মজিবর রহমান (ইংরেজী), মুক্তারা বেগম (সমাজ বিজ্ঞান), মোঃ নজরুল ইসলাম (ব্যবসায় শিক্ষা), নিবিড় রাকসাম (খ্রিঃধর্ম), মোঃ আলী হোসাইন (কৃষি), হেলাল উদ্দিন (শারিরিক শিক্ষা), মোঃ আক্তারুজ্জামান (সমাজ বিজ্ঞান)। এছাড়া সহকারী গ্রন্থাগারিক সাইফুন্নাহার পান্না, কাম কম্পিউটার অপারেটর আনোয়ার হোসেন, অফিস সহায়ক আঃ ওয়াদুদ ও মোঃ আকিকুল ইসলাম।

মন্তব্য করুন