ময়মনসিংহে অবৈধ গর্ভপাতের হার আশঙ্কাজনকভাবে বেড়েই চলেছে- দুই নবজাতকের মরদেহ উদ্ধার

0
2172

স্টাফ রিপোটার : সাম্প্রতিক সময়ে ময়মনসিংহে অবৈধ গর্ভপাতের হার আশঙ্কাজনকভাবে বেড়েই চলেছে। তবে এ ধরনের ঘটনার প্রকৃত সংখ্যা জানা প্রায় অসম্ভব। কেননা এসব গর্ভপাতের অধিকাংশই হয় অবৈধভাবে।

চিকিৎসার নামে অবৈধ প্রাইভেট ক্লিনিকের রমরমা অবৈধ গর্ভপাতের ব্যবসা। যারা অবৈধ গর্ভপাত করেন তারা মান সম্মানের ভয়ে কেহ মুখ খুলেন নাহ। এতে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী কমিশন লাভের আশায় এসব প্রাইভেট ক্লিনিকে ভর্তি করিয়ে অবৈধ ভাবে গর্ভপাত করান।

ময়মনসিংহ নগরীর পৃথক স্থানের ডাস্টবিন ও ড্রেন থেকে দুই নবজাতকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। কিছুদিন আগে বাম্মপল্লী এলাকা থেকে একের পর এক মৃত নব জাতক শিশু উদ্ধার করা হয়েছে।

আজ রবিবার বেলা পৌনে ১২টার দিকে নগরীর বাঘমারা এলাকার ড্রেন এবং ভাটিকাশর ডাস্টিবন থেকে মরদেহ দু’টি উদ্ধার করা হয়।

ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহমুদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে বলেন, স্থানীয় ওই এলাকার ক্লিনিকে কে বা কারা অবৈধ গর্ভপাতের পর নবজাতক দু’টি ড্রেনে ও ডাস্টবিনে ফেলে রেখে যায়।

স্থানীয়রা নবজাতকের মরদেহ দু’টি দেখতে পেয়ে পুলিশকে খবর দেয়। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠায় বলেও জানান তিনি।

স্থানীয়রা জানায়, নগরীর ভাটিকাশর, বাম্মপল্লী, বাঘমারা ও চরপাড়া এলাকায় অবস্থিত বেসরকারি বিভিন্ন ক্লিনিকে অবৈধ গর্ভপাত বাণিজ্য জমজমাট হয়ে ওঠেছে। ফলে প্রতি বছরই হয় ড্রেনে অথবা ডোবায় মিলছে এমন নবজাতকের মরদেহ। অবৈধ গর্ভপাতের বেশিরভাগ ঘটনাই ঘটে কিশোরী মেয়েদের ক্ষেত্রে।

এসব ক্লিনিকগুলোতে নজরদারি বাড়ানোর জন্য দাবি জানিয়েছেন স্থানীয় এলাকাবাসী।

মন্তব্য করুন