মূল্যবোধ আর মানবিকতাই হোক বাঙ্গালীর ঐতিহ্য

0
1403
 বাবলী আকন্দ: বাংলা নতুন বছরে পা দেয়ায় অপেক্ষারত। পুরনো জরাজীর্ণতাকে ভুলে বাঙ্গালী উদযাপন করবে বাংলা নববর্ষ। বাংলা নববর্ষ কে বরণ করে নিবে গৌরবময় বাঙ্গালী জাতি।বাঙলার ঐতিহ্য কে ধরে রাখার কি আকুল চেষ্টা! ইলিশ পান্তা খাওয়ার ধুম!নতুন কাপড়ে খুঁজে নিচ্ছি বাংলার ঐতিহ্য। ঢাক-ঢোল পিটিয়ে পাল্কিতে বউ বর সাজিয়ে বাঁশী বাজিয়ে আনন্দময় রেলীতে অংশগ্রহণ। দিনটিকে আরো রঙ্গীন করার মাঝেই খুঁজছি বাংলাকে।শুধু কি এসবই কি আমাদের ঐতিহ্য!
গৌরবময় বাঙ্গালি জাতি কি মানবিকতার শীর্ষে ছিলো না কোনদিন!অতিথি আপ্যায়ন, কোমল মন,মানুষকে সহযোগিতার মনোভাব, প্রতিবেশীর খবর নেয়া,ঐক্যবদ্ধ হয়ে কাজ করার অভিজ্ঞতা কি আমাদের নেই!বাউল যখন একতারা হাতে গ্রামের মেঠো পথ ধরে গান শুনিয়ে তালবাগানের ছায়া ধরে পুকুরঘাটে তপ্তরোদে মুখ ভিজিয়ে আমাদের উঠানে এসে দাঁড়িয়ে বলতো, ‘মাগো’!এক ডাকেই মা ভেতর থেকে মুড়ি,গুড় আর এক গ্লাস ঠাণ্ডা পানি পাঠিয়ে দিতেন।তৃপ্তিসহকারে খেয়ে বাউল গান শুনিয়ে বিদায় নিতেন।আজ বাউল নেই।বাউল হারিয়ে যাওয়ার পাশাপাশি হারিয়ে গেছে আমাদের মানসিকতা। হারিয়ে যাচ্ছে রাত জেগে পাড়ার বউদের একসাথে পিঠা তৈরির ধুম।পুরুষেরা মাঠ থেকে ফসল কেটে আনতো একসাথে আর গলা ছেড়ে গান গাইতো।সেই ফসল উঠানে স্তুপ দেয়া হতো আর চলতো একত্রে কাজ।হাসি আনন্দে কেটে যেত। প্রতিবেশীর পুরুষ যদি তার পরিবারের উপর রাগ করতো কিংবা ঝগড়া লাগতো তখন আশেপাশের সব বাড়ির মুরুব্বিরা গিয়ে ধমক লাগালেই মাথা নিচু করে ঝগড়া থামিয়ে দিতো ওরা।গুরুজনদের কতই না ভক্তিশ্রদ্ধা ছিলো।
যুগের সাথে তাল মিলিয়ে পালটে গেলো সব।বড় বড় দালানকোঠার ভিড়ে হারিয়ে গেছে আমাদের মানসিকতা, মানবিকতা, রুচিবোধ।মানুষের প্রতি মানুষের বিশ্বাস উঠে গেছে।চারদিকে অর্থলোভীরা ঘুরে বেড়াচ্ছে এখন।অর্থলোভী, ক্ষমতালোভী একদিকে তৃপ্ত হতে চায় না।ভূমিদস্যুরা,অর্থলোভী দালাল,প্রতারক আমরা সবাই মানুষ খুন করে হাসিমুখে সাদা লালের মিশ্রনে নতুন আর বাহারি ডিজাইনের কাপড় পরে বাংলার ঐতিহ্য কে তুলে ধরি আর পান্তা ইলিশ খাই। আর সারাবছর চিকেন ফ্রাই,গ্রীল,মাটন খেয়ে বেড়াই।পাশেই ছেঁড়া জামাপরা ছোট্ট শিশুটি কাছে এসে দাঁড়িয়ে দু টাকা চাইলে তাকে গাল দেই লোভী দালাল ভিক্ষুক বলে।ছোট্ট শিশুটি অবাক চোখে তাকিয়ে থাকে।বুঝতে পারেনা কিছুই।কিভাবে সে লোভী হল।পেটের অন্ন যোগাতে সে ভিক্ষা করে কিংবা তাদের মতো দালালদের পেট ভরাতেই তাকে ভিক্ষে করতে বাধ্য করা হচ্ছে।এমন্টাই কি হওয়া উচিত ছিলো!আমাদের রুচিবোধ কত উন্নত! মেলার নাম করে নতুন জামা কাপড় পরে ভিড়ে পুরুষের হাত পড়ে কিশোরীর বুকের উপর।ছোট্ট মেয়ে শিশুটিও বাদ যায় না।কত জঘন্য আমাদের কর্মকাণ্ড। বাবা মায়ের নির্যাতনে যেই শিশুটি আত্মহত্যা করে,সেই শিশুটির পরিবেশই বা কেমন হওয়া উচিত ছিলো।আজ বাবা মা শাসন করলে কেনইবা ছেলেমেয়ে বাবা মাকে মারতে উদ্যত হয়।খুন পর্যন্ত ও গড়ায়। কোথায় যাচ্ছে আমাদের মূল্যবোধ,নৈতিকতাবোধ!কেনইবা আজ বিদ্যালয়গুলোতে শিক্ষক গুরুজন ছাত্র ছাত্রীদের কাছে হেনস্থা হচ্ছে।শিক্ষকরাই বা কেন মূল্যবোধের সবকিছুই হারিয়ে ফেলছেন!এমন অসংখ্য উদাহরণ বাংলা বুকে করে নিয়ে বেড়াচ্ছে।বাঙ্গালীর ঐতিহ্য শুধুমাত্র লাল সাদার মিশ্রনে আটকে না রেখে পান্তা ইলিশ খাওয়ার মাঝে ঐতিহ্য না খুঁজে আসুন আমরা বাঙ্গালির মানবিকতা, মূল্যবোধ, নৈতিকতাবোধ, শ্রদ্ধাবোধের মাঝে ঐতিহ্য কে খুঁজি। যদি আমরা তা খুঁজে পাই তবেই আমাদের দেশ আমরা বাঙ্গালি জাতি বিশ্বে মাথা উঁচু করে দাঁড়িয়ে বলতে পারবো—‘আমরা পারি কেননা আমরা বাঙ্গালি। ‘

 

মন্তব্য করুন