ফেসবুকের অজানা টিপস

0
1716

ফেসবুক আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে। এটি এখন শুধু সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে বন্ধু-বান্ধব এবং আত্মীয়-স্বজনদের সাথে যোগাযোগের প্রযুক্তি হিসেবেই সীমাবদ্ধ নেই। বরং দেশ-বিদেশের সব ধরনের সংবাদ জানার মূল উৎস, যেকোনো জাতীয় গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে তর্ক-বিতর্কের প্রধান প্লাটফর্ম, এমনকি বিনোদনের মাধ্যম হিসেবেও ফেসবুকের ব্যবহার প্রায় অপ্রতিদ্বন্দ্বী।

কিন্তু আমরা সবাই কি জানি, ঠিক কীভাবে ব্যবহার করলে ফেসবুকের মতো এই শক্তিশালী প্রযুক্তির সবচেয়ে কার্যকর ব্যবহার সম্ভব? চলুন দেখে নেই ফেসবুকের ৫টি গুরুত্বপূর্ণ টিপস, যার মাধ্যমে ফেসবুকে বিচরণ হবে আরও আনন্দময় এবং ঝামেলামুক্ত।

এক্সপ্লোর ফিড: বিচরণ করুন অদেখা ভুবনে

সাধারণত ফেসবুকে আপনার নিউজ ফিডে কী প্রদর্শিত হবে, সেটি আপনার উপরই নির্ভর করে। আপনার ফ্রেন্ড লিস্ট ও ফলোয়িং লিস্টে থাকা ইউজাররা যেসব স্ট্যাটাস, ছবি বা ভিডিও পোস্ট অথবা শেয়ার করেন, অথবা আপনার লাইক দেওয়া পেজ এবং গ্রুপগুলো থেকে যেসব পোস্ট দেওয়া হয়, ফেসবুক সেগুলোকেই আপনার সামনে হাজির করে।

কিন্তু এর বাইরেও ফেসবুকের একটি বিশাল জগত আছে। এমন অনেক জনপ্রিয় ফেসবুক ইউজার, পেজ বা গ্রুপ আছে, যাদের পোস্টগুলো হয়তো আপনার পছন্দের সাথে মিলে যায়, কিন্তু আপনি হয়তো সেগুলোর সন্ধানই জানেন না। এরকম কোনো একটি ছবি বা ভিডিও যদি ভাইরাল হয়, হাজার হাজার লাইক-কমেন্ট পেতে থাকে, তবুও আপনার পছন্দের লিস্টে না থাকলে অথবা আপনার কোনো ফ্রেন্ড সেগুলো লাইক, কমেন্ট বা শেয়ার না করলে আপনি সেই পোস্টগুলো সম্পর্কে কখনোই জানতে পারবেন না।

মন্তব্য করুন