কোচিং নির্ভর প্রাইভেট মাধ্যমিক বিদ্যালয়গুলোর কার্যক্রম পরিচালনা ও দূর্নীতি রুখতে-সংবাদ সম্মেলন

0
1483

বাবলী আকন্দঃ শহরে নিয়মবর্হিভূত কোচিংনির্ভর প্রাইভেট মাধ্যমিক বিদ্যালয়গুলোর কার্যক্রম পরিচালনা ও দূর্নীতি রুখতে গতকাল প্রেসকাবে সদর উপজেলার প্রধান শিক্ষকবৃন্দ,এমপিওভুক্ত শিক্ষকগণ সংবাদ সম্মেলন করেন।

সংবাদ সম্মেলনে তাঁরা বলেন,সদর উপজেলায় ৪টি সরকারী মাধ্যমিক বিদ্যালয়,৬১টি এমপিওভুক্ত মাধ্যমিক বিদ্যালয়,৮টি সরকারী অনুমোদন প্রাপ্ত বিদ্যালয়। আনুমাণিক ৭০টি সরকারী অনুমতিবিহীন প্রাইভেট মাধ্যমিক বিদ্যালয় তাদের কার্যক্রম পরিচালনা করছে। এদের সরকারী বিধিমোতাবেক জমি নেই,ক্যাম্পাস নেই,সরকারী বিধিমালা অনুযায়ী শিক্ষক নিয়োগ নেই,প্রশিক্ষণবিহীন ও নিবন্ধন সার্টিফিকেটবিহীন শিক্ষকের পাশাপাশি অল্প শিক্ষিত শিক্ষকও সুযোগ পাচ্ছে এসব প্রতিষ্ঠানে। এসব প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের জেএসসি এবং এসএসসি পরীক্ষায় অংশগ্রহনে শিক্ষাবোর্ডের কোন অনুমতি না থাকায় অভিভাবকগন সহ শিক্ষার্থীগণ দিশেহারা হয়ে পড়েন।

তাঁরা আরো জানান,অবৈধ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের জন্য সরকার কোন পদক্ষেপ নিচ্ছেন না বলেই এসব অবৈধ প্রতিষ্ঠান প্রকাশ্যে কার্যক্রম চালাচ্ছে। একধরণের অসাধু মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকগণ নিজস্ব বিদ্যালয়ে অতিরিক্ত ছাত্র-ছাত্রী দেখিয়ে সরকারের কাছ থেকে বই নিচ্ছেন। পরে ঐসব বইগুলো অবৈধ প্রতিষ্ঠানে বিক্রি করছেন। অবৈধ প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী অধিক টাকা দিয়ে সেসব বই কিনছে যা তাদের বিনামূল্যে পাওয়ার কথা। অনুমতিবিহীন প্রতিষ্ঠানগুলো বিভিন্ন প্রলোভন দেখিয়ে শিক্ষার্থীদের নিজস্ব বিদ্যালয়ে নিয়ে যাচ্ছেন অধিক মুনাফার লোভে। এভাবে চলতে থাকলে এমপিওভুক্ত বিদ্যালয়গুলো সংকটের মুখে পড়তে পারে বলে জানান।

তাই প্রধান শিক্ষকগণ,এমপিওভুক্ত ও স্বীকুতপ্রাপ্ত প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ এসব অবৈধ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের জন্য সরকারের প্রতি আহবান জানান। এসময় মাইজবাড়ি আব্দুল খালেক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এ কে এম জহিরুল হক,মুসলিম হাই স্কুলের প্রধান শিক্ষক মোঃ জালাল উদ্দিন,প্রিমিয়ার হাই স্কুলের প্রধান শিক্ষক মোঃ চাঁন মিয়া,গোহাইলকান্দি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ রফিকুল ইসলাম,আমলীতলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জি এম এম মোখলেছুর রহমান এবং নাসিরাবাদ কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক মোঃ আনোয়ার হোসেনসহ অন্যান্য সহকারী শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন

মন্তব্য করুন