নজরুল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের উদ্যোগে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ

0
763
নজরুল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের উদ্যোগে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ

মো: সজিব অাহম্মেদ: প্রযুক্তির যুগে উচ্চ শিক্ষা, চাকরি অথবা ব্যবসা যে কোন কাজ করতে গেলেই লেখালেখির কাজ, ডকুমেন্ট তৈরি, হিসাব নিকাশ, তথ্য উপস্থাপনা ও যোগাযোগ ব্যবস্থা ইত্যাদি কম্পিউটারের সাহায্যে করতে হয়। তরুণ-তরুণীদের এ বিষয়ে দক্ষ করে তোলার লক্ষে সম্পূর্ণ বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণের আয়োজন করেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংগঠন “আভা ফাউন্ডেশন”।

২০ অক্টোবর, শুক্রবার ফাউন্ডেশনটি ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় সংলগ্ন নজরুল জাদুঘর এর পাশেই বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষন কার্যক্রম শুরু করেছে। উক্ত কোর্সে এমএস ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট, ও ইন্টারনেট এবং ই-মেইল বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে।
আভা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও পরিচালক জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী শেখ সজীব বলেন, বর্তমান তথ্য প্রযুক্তির এই যুগে কম্পিউটারের দক্ষতা খুবই জরুরী। প্রাথমিক ভাবে আমরা গ্রামীণ পর্যায়ের শিক্ষার্থীদের দক্ষভাবে দড়ে তোলার জন্য এই উদ্যোগ নিয়েছি এবং খুব শীঘ্রই এর পরিসীমা বিস্তৃতি করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সহ সর্ব সাধারণের জন্য সুযোগ করে দেওয়া হবে। যা ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য সুদৃরপ্রসারী ভুমিকা রাখবে।

উল্লেখ্য, ২০১৫ সালে তথ্য প্রযুক্তিগত অনগ্রসরতা দূরীকরণের জন্য ও ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা “আভা ফাউন্ডেশনটি’র” কার্যক্রম শুরু করেন। ফাউন্ডেশনটি শুরু থেকেই সম্পুর্ণ বিনামূল্যে শিক্ষার্থীদের মাঝে কম্পিউটার প্রশিক্ষণ দিয়ে আসছে।

মন্তব্য করুন