ময়মনসিংহে নূতন জীবন উন্নয়ন মেলা শুরু

0
1879

সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন, এসডিএফ ময়মনসিংহ অঞ্চলের আয়োজনে ক্ষুধা ও দারিদ্র্য মুক্ত হবে সোনার বাংলা এই শ্লোগানে বৃহস্পতিবার থেকে চারদিন ব্যাপী নূতন জীবন উন্নয়ন মেলা বিভাগীয় শহর ময়মনসিংহের টাউন হল চত্ত্বরে শুরু হয়েছে।

বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান ‘সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ)’ দেশের দরিদ্র ও অতি-দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের লক্ষ্যে এসডিএফ, ময়মনসিংহ অঞ্চলের আয়োজনে স্থানীয় টাউন হল চত্বরে বৃহস্পতিবার থেকে চার দিন ব্যাপী নূতন জীবন উন্নয়ন মেলা উপলক্ষে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন এসডিএফ- এর চেয়ারম্যান সাবেক সচিব এম আই চৌধুরী। এসডিএফের ব্যবস্থাপনা পরিচালক এ জেড এম সাখাওয়াত হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক কৃষিবিদ খলিলুর রহমান, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম ও এসডিএফ, আঞ্চলিক পরিচালক এম.আই.এম. জুলফিকার প্রমুখ।

বাংলাদেশ সরকার ও বিশ্ব ব্যাংকের অর্থায়নে গ্রাম উন্নয়ন তহবিল প্রদান ও ব্যবস্থাপনার মাধ্যমে এসডিএফ কাজ করে যাচ্ছে। কমিউনিটি চালিত উন্নয়েেনর মধ্য দিয়ে প্রকল্পের বরাদ্দকৃত অর্থ গ্রাম সমিতির ব্যাংক একাউন্টে সরাসরি তহবিল হস্তান্তর করে সামাজিক বিনিয়োগ, নারীর ক্ষমতায়ন, যুব কর্মসংস্থান, সামাজিক অবকাঠামো নির্মাণসহ টেকসই উন্নয়নে গ্রামীণ প্রতিষ্ঠান তৈরিতে দেশের তিনটি অঞ্চলের (ময়মনসিংহ, খুলনা, বরিশাল) ২২টি জেলায় উন্নয়ন কার্যক্রম চলছে।

এসডিএফ, ময়মনসিংহ অঞ্চলের আয়োজনে এই অঞ্চলের অন্তর্ভূক্ত ৭টি জেলার (ময়মনসিংহ, সিরাজগঞ্জ, জামালপুর, শেরপুর, কুমিল্লা, চাঁদপুর ও সিলেট) সার্বিক অংশগ্রহণে ‘নূতন জীবন উন্নয়ন মেলা হচ্ছে। মেলায় এসডিএফ, ময়মনসিংহ অঞ্চলের ৭টি জেলার উপকারভোগী সদস্যদের নিজস্ব তৈরিকৃত পণ্য শীতলপাটি,নকশীকাঁথাসহ ঐতিহ্যবাহি পণ্য মেলায় প্রদর্শন ও বিক্রয় করা হচ্ছে।

নূতন জীবন উন্নয়ন মেলায় এসডিএফের উপকার ভোগীদের তৈরী কৃটির শিল্প,হস্ত শিল্প,ব্লকসহ রকমারী শীতের পিঠা,বস্ত্রজাত সামগ্রীর ৩০টি স্টল বসেছে। দেশের প্রথম বে-সরকারী স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল এটিএন বাংলা মেলার মিডিয়া পার্টনার, আগামী ৩ ডিসেম্বর পর্যন্ত এই মেলা চলবে ।

মন্তব্য করুন