১২ ডিসেম্বর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি দিবস

0
1555

১২ ডিসেম্বরকে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি দিবস হিসেবে ঘোষণার নীতিগত সিদ্ধান্ত দিয়েছে মন্ত্রিসভা। ডিজিটাল বাংলাদেশের ইশতেহার ঘোষণাকে স্মরণীয় করে রাখতে এ সিদ্ধান্ত নেয়া হয়।

আজ (সোমবার) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদ বৈঠকে এ প্রস্তাব গৃহীত হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

মন্ত্রিপরিষদ সচিব জানান, ২০০৮ সালের ১২ ডিসেম্বর আওয়ামী লীগ তার নির্বাচনী ইশতেহারে ডিজিটাল বাংলাদেশের রূপরেখা ঘোষণা করেছিল। সে কারণে এ দিনটিকে স্মরণীয় রাখতে চায় সরকার।

তিনি জানান, আইসিটির ক্ষেত্রে দেশ অকল্পনীয়ভাবে অগ্রসর হচ্ছে। এছাড়াও মোবাইল ও ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যার দিক থেকে বিশ্বের সাত-আটটি দেশের মধ্যে অন্যতম বাংলাদেশ। এসব বিষয় মাথায় রেখে এই তারিখটিকে জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস হিসেবে ঘোষণা করার প্রস্তাব করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। আজ মন্ত্রিপরিষদ তাতে অনুমোদন দেয়।

এছাড়া বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ আইন ২০১৭ এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে সরকার।

সারাবিশ্বের সরকার প্রধানদের ওপর পরিচালিত দুটি বিশেষ জরিপে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শীর্ষ তালিকায় স্থান পাওয়ায় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি ও শেখ রেহানার কন্যা ব্রিটিশ এমপি টিউলিপ সিদ্দিক ‘লেবার নিউকামার এমপি অব দ্য ইয়ার’ হিসেবে পুরস্কৃত হওয়ায় মন্ত্রিপরিষদের পক্ষ থেকে তাদের অভিনন্দন জানানো হয়।

মন্তব্য করুন