সুস্থভাবে বাঁচার জন্য স্যানিটেশনের কোনো বিকল্প নেই-মেয়র টিটু

0
711

জাহিদুল ইসলাম জীবন: আজ মঙ্গলবার সকালে ময়মনসিংহ পৌর সভার আয়োজনে তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরণ উদ্যোগে জাতীয় স্যানিটেশন মাস,অক্টোবর ২০১৭ উপলক্ষে র‌্যালী আয়োজন করা হয়।
ময়মনসিংহ পৌরসভা থেকে র‌্যালী শুরু করে শহরের বিভিন্ন রাস্তা পদক্ষিণ করে পুর্ণরায় পৌরসভার সামনে সংক্ষিপ্ত সমাবেশে মাধ্যমে শেষ হয়।

মেয়র ইকরামুল হক টিটু বলেন, সুস্থভাবে বাঁচার জন্য স্যানিটেশনের কোনো বিকল্প নেই। সুস্থভাবে বাঁচার জন্য নির্মল পরিবেশের কোনো বিকল্প নেই।‘সুন্দর পরিবেশ গড়তে যত না অথ্রের প্রয়োজন তার চেয়ে বেশি প্রয়োজন পরিবেশ সম্পর্কে সচেতনতা।

তিনি আরো বলেন, স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন ব্যবহারের বিষয়ে সকলের মধ্যে সচেতনতা তৈরি করা গেলে পরিবেশ দূষণ অনেকাংশে কমে যাবে। এর ফলে জনগণের স্যানিটেশনের অভাবজনিত কারণে সংক্রামক রোগজীবানু থেকে রক্ষা পাওয়া যাবে। ডায়রিয়া, কলেরা, আমাশয়, পেটের পীড়া, জন্ডিস, টাইফয়েডের মতো শতকরা ৮০ ভাগ সংক্রামক রোগ স্বাস্থ্যসম্মত ল্যাট্রিনের অভাব ও সঠিক স্বাস্থ্যবিধি পালন না করার কারণে হয়ে থাকে।
ইতিমধ্যে উন্নত স্যানিটেশন ব্যবস্থা ও বিশুদ্ধ পানি সরবরাহ ব্যবস্থা নিশ্চিত করেছে পৌরসভা। তাই প্রায় সব ধরনের মারাত্মক সংক্রামক রোগ থেকে রক্ষা পাওয়া সম্ভব হয়েছে বলে মন্তব্য করেন।

এবারের ‘জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর-২০১৭’ এর মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘উন্নত স্যানিটেশন সুস্থ জীবন’।

এসময় আরো উপস্থিত ছিলেন প্রধান নির্বাহি কর্মকর্তা একে.এম তারিকুল আলম, নির্বাহি পৌকোশলী মো: রফিকুল ইসলাম মিয়া ও পৌর সভার স্যানিটারী ইন্সপেক্টর দীপক মজুমদার।

মন্তব্য করুন