রাঙ্গামাটি সন্ত্রাসীদের গুলিতে এক সাবেক ইউপি সদস্য খুন

0
657

রাঙ্গামাটির নানিয়াচর উপজেলার সদর ইউনিয়নের ১৮ মাইল এলাকায় সন্ত্রাসীদের গুলিতে এক সাবেক ইউপি সদস্য খুন হয়েছেন। নিহতের নাম অনাদি রঞ্জন চাকমা (৪৫)। তিনি ১৮ মাইলের দজর পাড়া গ্রামের কুমুজ্জ্যা চাকমার ছেলে। মঙ্গলবার সকাল ১০টার দিকে দজর পাড়ায় তার গ্রামে এ ঘটনা ঘটে।

ঘটনার সত্যতা স্বীকার করে নানিয়াচর থানার ওসি আবদুল লতিফ জানান, সকালে ১০টার দিকে অনাতি রঞ্জন তার বাড়ি থেকে বের হলে মূল সড়কের দিকে আসলে ১০-১২ জনের একটি স্বশস্ত্র সন্ত্রাসী দলের সামনে পড়েন। এ সময় সন্ত্রাসীরা তাকে তাড়া করে গুলি চালায়। এ সময় অনাদির পেটে ও রানে গুলি লাগলে ঘটনাস্থলে তার মৃত্যু হয়। পুলিশ লাশ উদ্ধার করেছে। তবে তাকে কী কারণে খুন করা হলো তা জানাতে পারেননি ওসি।

এ ঘটনার জন্য নব সৃষ্ট ইউপিডিএফ গণতান্ত্রিক দলকে দায়ী করেছে ইউপিডিএফ। ইউপিডিএফ রাঙ্গামাটি সমন্বয়ক সচল চাকমা বলেন, নব্য মুখোশ বাহিনীর সদস্যরা নিহত অনাদির কাছ থেকে চাঁদা দাবি করে আসছিল। এ জন্য অনাদি দীর্ঘদিন ধরে নিরাপত্তাহীনতায় ভুগছিলেন।

এদিকে এই ঘটনার প্রতিবাদ ও হত্যাকারীদের শাস্তির দাবিতে তাত্ক্ষণিক রাঙ্গামাটি খাগড়াছড়ি জেলা সড়কে অবরোধ করে ইউপিডিএফসহ সমর্থিত সংগঠনগুলোর নেতাকর্মীরা। দুপুর ১টার দিকে নিরাপত্তা বাহিনীর সহযোগিতায় যান চলাচল শুরু করে।

এদিকে হত্যার প্রতিবাদে বৃহস্পতিবার রাঙ্গামাটি জেলায় অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধের ডাক দিয়েছে নব্য মুখোশ বাহিনী প্রতিরোধ কমিটি। কমিটির সদস্য সচিব সেন্টু চাকমার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নব্য মুখোশ বাহিনীর সন্ত্রাসীরা নানিয়াচরে আসার পর থেকে দিন দুপুরে বিভিন্ন গ্রামে ও থানা সদরে সশস্ত্র মহড়া, অপহরণ, লোকজনকে ভয়ভীতি প্রদর্শণ এবং জোরপূর্বক চাঁদা দাবি করলেও, প্রশাসন নীরব রয়েছে। প্রশাসনের এই ভূমিকার কারণে দুর্বৃত্তরা এখন নিরীহ লোকজন খুন করার সাহস পাচ্ছে।

১৫ নভেম্বর খাগড়াছড়িতে আত্মপ্রকাশ করে ইউপিডিএফ গণতান্ত্রিক। এ দলটির দাবি বা লক্ষ্য উদ্দেশ্য কী তা এখনো পরিষ্কার নয়। দলটির কেন্দ্রীয় অফিসের ঠিকানা দেয়া হয়েছে রাঙ্গামাটির নানিয়াচরে। তপন জ্যোতি চাকমা ওরফে বর্মা এ কমিটির আহ্বায়ক। তিনি এক সময় ইউপিডিএফ রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। ইউপিডিএফ এ দলকে নব্য মুখোশ বাহিনী বলে প্রচার করে। তবে অভিযোগের ব্যাপারে ইউপিডিএফ গণতান্ত্রিক দলের কোনো নেতার সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।

মন্তব্য করুন