বান্দরবানে নানা আয়োজনে বিশ্ব মানবাধিকার দিবস পালিত

0
746
নুসিং থোয়াই মার্মা,(বান্দরবান প্রতিনিধি) : আজ সকাল ১০ টায় বান্দরবানে নানা আয়োজনে বিশ্ব মানবাধিকার দিবস পালিত হয়েছে। ১৯৪৮ সালের এই দিনে জাতিসংঘের সাধারণ পরিষদে মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্র গৃহীত হয়। ১৯৫০ সালে এই দিনটিকে জাতিসংঘ বিশ্ব মানবাধিকার দিবস হিসেবে ঘোষণা দেয়। বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এক বাণীতে বলেছেন, বর্তমান সরকার মানবাধিকার রক্ষায় অত্যন্ত আন্তরিক। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণীতে বলেছেন, দেশে আইনের শাসন, মত প্রকাশের স্বাধীনতা ও জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে বর্তমান সরকার অঙ্গীকারবদ্ধ।
আজ বান্দরবানে বিশ্ব মানবাধিকার দিবসটি মি. অংচমং মার্মা সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মানবাধিকার কমিশনে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে সমন্বয়কারী মিসেস, ডনাইপ্রু মার্মা নেলী।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুচিত্রা তঞ্চগ্যা, মোঃ জয়নাল আবেদীন, দিনেন্দ্র ত্রিপুরা, নেমকিম বম, নিলুকা তঞ্চগ্যা সহ বহু গ্রামীণ নারী উপস্থিত ছিলেন।
এসময় প্রধান বক্তা সহ বিশেষ বক্তারা বলেন, মানবাধিকার সাধারণ মানুষের অধিকার রক্ষায় কাজ করে। গ্রামে, দেশে-বিদেশে কোন ঘটনায় মানবাধিকার ক্ষুন্ন হচ্ছে কিনা তা পর্যবেক্ষন করে এই সকল বেসরকারী সংস্থা। এলক্ষ্যে তারা সমস্যা চিহ্নিত করে এবং প্রয়োজনীয় তথ্য উপাত্ত সংগ্রহ করে। এই তথ্য উপাত্ত বিশ্লেষণ করে প্রকাশনার মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধি করে মানবাধিকার লঙ্ঘন রুখে দাঁড়ানোর চেষ্টা করে। যেকোন মানবাধিকার সংস্থার প্রধান দায়িত্ব সেই সত্যকে প্রকাশ করা যা মানুষের অধিকার কে খর্ব করছে।

মন্তব্য করুন