বান্দরবানে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস পালিত

0
783
বান্দরবানে আজ সকাল ১০ ঘটিকার সময় ২৫ নভেম্বর আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস পালিত হয়েছে। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব, অংচমং মার্মা মানবাধিকার কমিশন,
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাবা,নিলু তঞ্চগ্যা, জনাব, দীনেন্দ্র ত্রিপুরা, রত্না সহ গ্রামীণ নারী সহ আরো অনেকে উপস্থিত ছিলেন।
উক্ত আন্তর্জাতিক নারী নির্যান্ত প্রতিরোধ দিবসে বক্তারা বলেন,
বিকশিত হচ্ছে সমাজ কিন্তু এখনও বন্ধ হয়নি নারী নির্যাতন। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এবং আইন ও সালিশ কেন্দ্রসহ বিভিন্ন সংগঠনের জরিপ ও গবেষণায় দেখা গেছে, পারিবারিক নির্যাতন বাড়ছে।
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ জরিপে দেখা যায়, দশ বছর পূর্ণ হওয়ার আগেই দেশের ৫ দশমিক ১৭ শতাংশ নারী যৌন নির্যাতনের শিকার হচ্ছে। বিবাহিত জীবনে কোনো না কোনো সময়ে আর্থিক, শারীরিক কিংবা যৌন নির্যাতনের শিকার ৮০ দশমিক ২ ভাগ নারী।
নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ১৯৮১ সালে লাতিন আমেরিকায় নারীদের এক সম্মেলনে ২৫ নভেম্বর আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস পালনের ঘোষণা দেয়া হয়। ১৯৯৩ সালে ভিয়েনায় বিশ্ব মানবাধিকার সম্মেলন দিবসটি স্বীকৃতি পায়। জাতিসংঘ দিবসটি পালনের আনুষ্ঠানিক স্বীকৃতি দেয় ১৯৯৯ সালের ১৭ ডিসেম্বর। বাংলাদেশ ১৯৯৭ সাল থেকে দিবসটি পালন করে আসছে।

মন্তব্য করুন