বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন ও জন্মশতবর্ষের গণনা ময়মনসিংহে ঝাকজমকপূর্ণ অনুষ্ঠান

0
697

স্টাফ রিপোটার:  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও জন্মশতবার্ষিকীর (ক্রাউন-ডাউন) ণগণনা জাতীয় পর্যায়ের পাশাপাশি শুক্রবার বিকাল ৫টা ১৭ মিনিটে ময়মনসিংহে উদ্বোধন করা হয়েছে। টাউনহল মোড়ে নির্মিত ণগণনা ঘড়ির পাশে একশত বেলুন উড়িয়ে ময়মনসিংহে উদ্বোধন করা হয়।

জাতীয় সংসদ সদস্য মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ, মনিরা সুলতানা মনি, কেন্দ্রীয় আওয়ামীলীগের উপদেষ্টা সাবেক ধর্মমন্ত্রী অধ্য মতিউর রহমান, বিভাগীয় কমিশনার খোন্দকার মোস্তাফিজুর রহমান, রেঞ্জ ডিআইজি ব্যারিষ্ট্রার হারুন অর রশিদ,ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামূল হক টিটু, জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান, পুলিশ সুপার আহমার উজ্জামান আনুষ্ঠানিকভাবে এ বেলুন উড়ান।

এর আগে টাউনহল মোড়ে (ক্রাউন-ডাইন) ণগণনা ঘড়ির পাশাপাশি বড় পর্দায় বিশাল প্যান্ডেল করে জাতীয় প্যারেড গ্রাউন্ডের অনুষ্ঠানমালা উপভোগ করেন ময়মনসিংহ বিভাগীয়, ময়মনসিংহ সিটি কর্পোরেশন, জেলা প্রশাসন, জেলা ও মহানগর আওয়ামীলীগের নেতাকর্মীসহ বিভিন্ন শিা প্রতিষ্ঠানের শিক শিার্থীরা।

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন ও জন্মশতবার্ষিকীর ণগণনা অনুষ্ঠান ঝাকজমকপূর্ণ করে তুলতে বিভাগীয় ও জেলা প্রশাসনের সহায়তায় সিটি কর্পোরেশন অনুষ্ঠানের পূর্ণতা লাভে এবং আলোকিত করতে বাস্তবায়ন কমিটি করে। ২৬নং ওয়ার্ড কাউন্সিলর শফিকুল ইসলামকে আহবায়ক করে এ কমিটি করা হয়। অনুষ্ঠানে বিপুল সংখ্যক লোক জমায়েত ও উপস্থিতিদের সার্বিক নিরাপত্তায় কোতোয়ালী পুলিশ, র‌্যাব, ডিবি, ডিএসবির সদস্যরা কড়া নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করে।

এ বিশাল অনুষ্ঠানে অতিরিক্ত ডিআইজি ডঃ আক্কাস উদ্দিন ভুইয়া, অতিরিক্ত বিভাগীয় কমিশনার এইচএম লোকমান, র‌্যাব ময়মনসিংহের অধিনায়ক লেঃ কর্ণেল ইফতেখার উদ্দিন, বিজিবির কর্ণেল আনিচুর রহমান, জেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট জহিরুল হক খোকা, ময়মনসিংহ শিা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর গাজী হাসান কামাল, আনন্দমোহন কলেজ অধ্য প্রফেসর নারায়ণ চন্দ্র ভৌমিক, জেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, মহানগর আওয়ামীলীগের সভাপতি এহতেশামূল আলম, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুলসহ সকল পর্যায়ের আওয়ামীলীগ নেতাকর্মী, আইনজীবি, মুক্তিযোদ্ধা, বিভাগীয় ও জেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী, শিা প্রতিষ্ঠানের শিক, শিার্থীরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের শুরুতে জাতীয় পর্যায়ে ঢাকার প্যারেড গ্রাউন্ডে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বিমান থেকে বঙ্গবন্ধুর মেনে আসার আলোকবর্তিকা, সশস্ত্র সালাম, রাষ্ট্রীয় সালামে সিক্ত করার অনুষ্ঠান উপভোগ করা হয়। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন ও জন্মশতবার্ষিকীর ণগণনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর ভাষণ ও আনুষ্ঠানিক উদ্বোধনশেষে ক্রাউন-ডাউন ঘড়ি উদ্বোধনীশেষে ময়মনসিংহেও একশত বেলুন উড়িয়ে জাতীয় পর্যায়ের পাশাপাশি ময়মনসিংহেও উদ্বোদন করা হয়। অনুষ্ঠানটি সরাসরি বিশাল ডিসপ্লেতে (বড়পর্দায়) প্রচার করা হয়। এর আগে সকালে পুলিশ লাইন্সে নির্মিত বঙ্গবন্ধুর প্রতিকৃতি চেতনা অম্লাণে শ্রদ্ধাজ্ঞাপন, বাদ জুম্মা মসজিদে মসজিদে বঙ্গবন্ধুর বিদেহী আত্মার মাগফেরাত, দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
এদিকে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে ময়মনসিংহ সিটি কর্পোরেশন অনলাইনে (চারিত্রিক, নাগরিকত্ব, বৈবাহিক, ওয়ারিশান, বার্ষিক আয়ের সনদ, ভুমিহীন) সার্টিফিকেট, ট্রেড লাইসেন্স, হোল্ডিং ট্যাক্স, প্রোপার্টি ম্যানেজমেন্ট ও পানির বিলসহ ৫টি নাগরিক সেবা চালু করেছে। যা এখন ঘরে বসেই নাগরিকরা পাবেন বলে সিটি কর্পোরেশন দাবী করেছে। এছাড়া নতুন এ সিটিকে সবুজ, বাসযোগ্য ও পরিচ্ছন্ন নগরী গড়তে সিটির প থেকে উদ্যোগ নেয়া হয়েছে। সন্ধ্যায় সিটি কর্পোরেশনের আয়োজনে জাতির জনকের জন্মশতবার্ষিকির ণগণনা অনুষ্ঠানকে আরো বেশী আলোকিত করতে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। বিভাগীয় শহরের টাউনহল মাঠে এই সাংস্কৃতিক অনুষ্ঠান মধ্যরাত পর্যন্ত চলে। অপরদিকে বিভাগীয় ও জেলা প্রশাসন ময়মনসিংহকে বাল্য বিয়েমুক্ত ও পলিথিনমুক্ত করতে ব্যাপককার্যক্রম চালিয়ে যাচ্ছে।

মন্তব্য করুন