প্রথম অনলাইন ফ্রিল্যান্সিং সাপোর্ট সেন্টার চালু

0
1830

মুক্তপেশা বা ফ্রিল্যান্সিং এখন আর নতুন কিছু নয়। প্রায় সকল পেশা বা শ্রেণীর মানুষ এখন মুক্তপেশায় নিজেদের যুক্ত করেছেন। কারিগরি দক্ষতা কাজে লাগিয়ে স্বাধীনভাবে আয় করে যাচ্ছেন প্রায় ২০ লাখ তরুণ-যুবক। এই মুক্তপেশাজীবি বা ফ্রিল্যান্সারদের সংখ্যা বাড়ছে প্রতিদিন। বাড়ছে আয়ের পরিমান, আসছে বৈদেশিক মুদ্রা। কিন্তু এই আয়ের পরিমাণ আরো অনেক বৃদ্ধি করা সম্ভব যদি এই তরুণ মুক্তপেশাজীবিদের জন্য অনলাইন সেবার মাধ্যমে বিভিন্ন সমস্যার সমাধান দেয়া যায়।

সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য ফ্রিল্যান্সিংয়ের যে উদ্যোগ হাতে নিয়েছে, সে উদ্যোগকে আরো বেশি সফল করার জন্য ‘শিখবে সবাই’ কাজ করছে। এসব ট্রেনিং প্রোগ্রামগুলোর সবচেয়ে চ্যালেঞ্জিং পার্ট হচ্ছে, ট্রেনিং পরবর্তী কোনো সাপোর্ট না পাওয়া, ‘শিখবে সবাই’ নামের ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান বাংলাদেশে এই প্রথম ফ্রিল্যান্সারদের জন্য দিন-রাত ২৪ ঘণ্টা ফ্রি অনলাইন সেবা প্রদান শুরু করতে যাচ্ছে।

‘শিখবে সবাই’র সিইও শাকিল মাহমুদ বলেন, আমাদের দেশে অনেক ফ্রিল্যান্সার আছেন, যারা অনেক সময় অনেক ধরনের সমস্যায় পরে অনেক কাজ করতে পারেন না। অনেক সময় সামান্য একটু তথ্য তাদের পুরো কাজটি সম্পন্ন করতে অনেক সহায়তা করে। আমরা নিজেদের ছাত্র-ছাত্রীদের অনলাইন সাপোর্ট দিয়ে এর অনেক ভালো সুফল দেখতে পেয়েছি। এই সুফল যেনো দেশের প্রতিটি ফ্রিল্যান্সার পায়, সে লক্ষ্যে আমরা আমাদের নিজস্ব প্লাটফর্মের মাধ্যমে দিন রাত ২৪ ঘণ্টা অনলাইন সাপোর্ট দেয়ার উদ্যোগ নেই।

তিনি আরো বলেন, মহান বিজয় দিবসে আমরা এর সূচনা করতে যাচ্ছি। আমাদের উদ্দেশ্য খুবই স্পষ্ট, শহীদের রক্ত মাখা এই স্বাধীনতা দিবস যেনো সকল মুক্তপেশাজীবিদের জন্য একটি বিশেষ দিনে পরিনত হয়, সকলে যেনো মুক্তভাবে কাজ করার জন্য বিনামূল্যে সাহায্য সহযোগীতা পায় এবং তরুণরা যেনো ডিজিটাল বাংলাদেশ গড়তে নিজেদের আরো একধাপ এগিয়ে নিয়ে যেতে পারে।

দক্ষ ফ্রিল্যান্সারদের মাধ্যমে এই সেবা প্রদান করা হবে দিন রাত ২৪ ঘণ্টা। কোনো কাজ বুঝতে না পারলে অথবা ঠিক মতো ক্লায়েন্টকে উপস্থাপন না করতে পারলে এই সাপোর্ট প্লাটফর্ম থেকে যে কেউ সাহায্য সহযোগিতা নিতে পারবে সম্পূর্ণ বিনামূল্যে। এমনকি যারা একদম নতুন, এই পেশায় নিজেকে অন্তর্ভুক্ত করতে চায়, তারাও মুক্তপেশা বা ফ্রিল্যান্সিং বিষয়ক যে কোন তথ্যের জন্য এই সাপোর্ট সেন্টারে যোগাযোগ করতে পারবে।

‘শিখবে সবাই’র সিওও রিফাত এম হক বলেন, শুধু ফ্রিল্যান্সার না, যারা একদম নতুন, ফ্রিল্যান্সিং করতে চায়, তারা অনেকেই এই বিষয়ক তথ্যের জন্য অনেক জায়গায় ঘোরাঘুরি করে হতাশ হয়ে ফিরে যায়। আমাদের লক্ষ্য তারাও যেনো সঠিক দক্ষতা অর্জন করে দক্ষ ফ্রিল্যান্সার হতে পারে, সেই দিকনির্দেশনা দেয়া। আন্তর্জাতিক মান সম্পন্ন দক্ষ ফ্রিল্যন্সার গড়ে তুলতে পারলে বাংলাদেশকে পরিপূর্ণ ডিজিটাল বাংলাদেশ হতে কেউ বাধা দিতে পারবে না। তরুণরাই এগিয়ে নিয়ে যাবে আমার সোনার বাংলাদেশ।

সাপোর্ট সেন্টারের ঠিকানা : http://support.shikhbeshobai.com

মন্তব্য করুন