উত্তর আমেরিকার সবচেয়ে বড় সামুদ্রিক পার্ক

0
1756

রে মাছ, তিমি, সামুদ্রিক কচ্ছপসহ সাগরের নিচে থাকা শত শত প্রাণীর আবাসস্থল রক্ষা করতে দক্ষিণ-পূর্ব উপকূলের আগ্নেয় দ্বীপগুলো নিয়ে উত্তর আমেরিকার মধ্যে সবচেয়ে বড় মেরিন রিজার্ভ বানিয়েছে মেক্সিকো।

রেবিলাহিহেইদো আরকাপিলাগো নামে পরিচিত ৫৭ হাজার বর্গমাইলের সংরক্ষিত এলাকাটি গেল বছর ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছিল। প্রাকৃতিক সৌন্দর্য ও তুলনাহীন বাস্তুসংস্থানের জন্য একে উত্তর আমেরিকার গ্যালাপাগোস দ্বীপপুঞ্জ নামেও ডাকা হয়।

মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতা এক ডিক্রিতে বাহা ক্যালিফোর্নিয়া উপদ্বীপ থেকে ২৫০ মাইল দূরের এ এলাকাকে সংরক্ষিত সামুদ্রিক পার্ক হিসেবে ঘোষণা করেন। ফলে ওই এলাকায় আর মাছ ধরা যাবে না, তোলা যাবে না প্রাকৃতিক সম্পদ, বানানো যাবে না নতুন কোনো হোটেল বা স্থাপনা। নৌবাহিনী পার্কটির পাহারার দায়িত্বে থাকবে।

আটলান্টিক ও প্রশান্ত মহাসাগরের স্রোতের সংমিশ্রণের কারণে এ দ্বীপগুলোর আশপাশে বিপুলসংখ্যক পরিযায়ী সামুদ্রিক প্রজাতির বাস; হাম্পব্যাক তিমির মতো সাগরের নিচের হাজার হাজার প্রাণী অগভীর ও উপকূলবর্তী এলাকাটিকে প্রজননক্ষেত্র হিসেবেও ব্যবহার করে। উল্লেখ্য, চিলির পদাঙ্ক অনুসরণ করে সমুদ্রে এ পার্ক বানিয়েছে মেক্সিকো। ২০১৫ সালে বানানো চিলির ওই মেরিন রিজার্ভের আকার আরও বিশাল। বিবিসি, ডেইলি মেইল

মন্তব্য করুন